সম্প্রতি ক্রিপ্টোকারেন্সি নিয়ে সাধারণ জনগণের মাঝে ব্যাপক কৌতুহল সৃষ্টি হয়েছে। এদিকে, মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে থাকা এই ক্রিপ্টোকারেন্সিকে ভিডিও গেমের মাধ্যমে চুরি করে বিশ্বব্যাপী আলোচনার জন্ম দিয়েছে একদল হ্যাকার। ডিজিটাল মুদ্রার ইতিহাসে এটি সবথেকে বড় হ্যাকিংয়ের ঘটনাগুলোর একটি। আর এটি কোনো ছোট চুরি নয়। গেল ২৩শে মার্চ ঘটে যাওয়া এই হ্যাকিংয়ের মাধ্যমে হ্যাকাররা যে পরিমাণ ক্রিপ্টোকারেন্সি চুরি করেছিল, মঙ্গলবার (২৯ মার্চ) তার বাজারমূল্য দাঁড়িয়েছে ৬১৫ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫ হাজার ২৮১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ২৫০ টাকা। যদিও চুরির দিন অর্থাৎ, ২৩ শে মার্চ এই ক্রিপ্টোকারেন্সির বাজারমূল্য ছিল ৫৪৫ মিলিয়ন মার্কিন ডলার। কিন্তু ক্রিপ্টোকারেন্সির জগতে এই চুরি একটি অন্যতম স্মরণীয় ঘটনার জন্ম দিয়েছে। যা দেখে হতবাক খোদ ভিডিও গেমটির কর্তৃপক্ষ।

জানা যায়, অ্যাক্সি ইনফিনিটি নামের একটি জনপ্রিয় অনলাইন গেমের মাধ্যমে হ্যাকাররা এই চুরির ঘটনা ঘটিয়েছে। উক্ত গেমে প্লেয়ারদের ব্যবহৃত ডিজিটাল লেনদেনের মাধ্যমকে ব্যবহার করে এ চুরি সংঘটিত হয়। পরে মঙ্গলবার এই ডিজিটাল চুরি খবর প্রকাশিত হয়। অ্যাক্সি ইনফিনিটি গেমের মার্কেটপ্লেস নিয়ন্ত্রন করে রোনিন নেটওয়ার্ক নামক একটি ব্লকচেইন নেটওয়ার্ক। তাদের দেয়া তথ্যমতে, হ্যাকাররা প্রথমে প্রায় ১,৭৩,০০০ ইথার (গেমের ডিজিটাল কারেন্সি) ও ২৫.৫ মিলিয়ন ডলার সমমূল্যের স্ট্যাবল কয়েন হাতিয়ে নেয়। হ্যাক করা অর্থের বেশির ভাগই হ্যাকারদের নিজস্ব ওয়ালেটে রয়েছে গেমটির নির্মাতা প্রতিষ্ঠান স্কাই মেভিস মঙ্গলবার গেমের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে পড়ার এ ঘটনা আবিষ্কার করে। এটি তখনই সবার নজরে আসে যখন একজন গেমার নিজের ইথার উইথড্র করতে সমস্যার সম্মুখীন হন। রোনিন নেটওয়ার্ক হ্যাকের ঘটনা পর্যবেক্ষণ করতে গিয়ে দেখে যে, হ্যাকারদের কাছে ডিজিটাল ফান্ড উঠিয়ে নেয়ার “প্রাইভেট কী” পর্যন্ত চলে গেছে।

আমরা জানি আমাদের পুনরায় বিশ্বাস অর্জন করে নিতে হবে। আর এজন্যে আমরা আমাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব নিরাপত্তা ব্যবস্থা আরো শক্ত করার চেষ্টা করে যাচ্ছি। যাতে ভবিষ্যতে এ ঘটনার পুনরাবৃত্তি না হয়। আমরা আইন প্রয়োগকারী সংস্থা, ফরেন্সিক ক্রিপ্টোগ্রাফার ও বিনিয়োগকারীদের সাথে বসে আলোচনা করছি যাতে গেমারদের ফান্ডের কোনো ক্ষতি না হয়।

অ্যাক্সি ইনফিনিটি গেমটিতে মূলত গোলাকার রং বেরঙের প্রাণীদের নিয়ে যুদ্ধ করা হয়। গেমের পুরষ্কার হলো স্মুথ লাভ পোশন (SLP) যা আবার ক্রিপ্টোকারেন্সিতে রূপান্তর করা সম্ভব। একই সাথে তা গেমের ভার্চুয়াল জগতে বিনিয়োগও করা যায়। গেমটির প্রায় ৩৫ শতাংশ গেমার শুধু ফিলিপাইন দেশটিতেই রয়েছে। এই দেশটিতে জনগণের ইংরেজিতে দক্ষতা, বর্তমান গেমিং সংস্কৃতি ও স্মার্টফোন সহজলভ্যতার কারণে গেমটি বেশ জনপ্রিয়। গেমটি খেলার জন্য গেমারদের অন্তত তিনটি অ্যাক্সি (গোলাকার প্রাণী) কিনতে হয়।

প্রত্যেক অ্যাক্সির কিছু নির্দিষ্ট ক্ষমতা রয়েছে। এগুলো ব্লকচেইনে গেমের মার্কেটপ্লেসে সংরক্ষিত থাকে, যা পরিবর্তন করা যায় না। অ্যাক্সি গুলো ক্রয়-বিক্রয়, এমনকি অন্য প্লেয়ারদের থেকে ধার করেও খেলানো যেতে পারে। গেমাররা আবার নিজ থেকে তাদের বংশবৃদ্ধি করে নতুন ধরণের অ্যাক্সি তৈরি করতে পারে।

 

 

কলমকথা/ বিথী